উত্তর ও দক্ষিণ দিনাজপুর পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান রাজ্য

রাজ্যজুড়ে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হুল দিবস

দুর্গাপুর, পূর্ব বর্ধমান, পুরুলিয়া, উত্তর দিনাজপুরঃ আজ হুল দিবস। আদিবাসী বিদ্রোহের গৌরবময় ইতিহাসকে স্মরণ করা হল বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে। দুর্গাপুরের পলাশডিহা আদিবাসী ময়দানে আয়োজন করা হয়েছিল হুল দিবস উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের। শহীদ সিধু, কানুর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করেন দুর্গাপুরের বিশিষ্টজনেরা।

এদিনের অনুষ্ঠান থেকে আদিবাসী মানুষদের মধ্যে এক হাজারটি গাছের চারা বিতরণ করা হয়। হুল দিবস উপলক্ষ্যে ৬ জন কৃতী আদিবাসী পড়ুয়াকে পুরষ্কৃত করা হয়। এছাড়া প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার মাধ্যমে প্রায় ৪৫ টি আদিবাসী পরিবারের হাতে এলপিজি গ্যাসের কানেকশন দেওয়া হয়। বর্ধমান আদালত চত্বরে আয়োজিত হয়েছিল হুল দিবসের অনুষ্ঠান।

উপস্থিত ছিলেন মন্ত্রী স্বপন দেবনাথ ও সহ-সভাধিপতি দেবু টুডু প্রমুখ। এদিন পুরুলিয়া জেলা জুড়েও পালিত হয় হুল দিবস। সরকারি ভাবে জেলার দু জায়গায় আয়োজন করা হয়েছিল বিশেষ অনুষ্ঠানের। প্রথমটি পুরুলিয়ার বলরামপুর ও অন্যটি পুরুলিয়া বান্দোয়ানে। দুটি অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন রাজ্যের তিন মন্ত্রী মলয় ঘটক, শান্তিরাম মাহাতো ও সন্ধ্যারানি টুডু।

এছাড়া উপস্থিত ছিলেন জেলা শাসক রাহুল মজুমদার, জেলা সভাধিপতি সুজয় বন্দোপাধ্যায়, বান্দোয়ানের বিধায়ক রাজীব লোচন হেমব্রম সহ অন্যানরা। এদিন হুল দিবস উপলক্ষে একটি মিছিল আয়জন করা হয়েছিল।

এছাড়াও দুই দিন ধরে চলবে নানান সাংষ্কৃতিক অনুষ্ঠান। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও পালিত হয়েছে হুল দিবসের অনুষ্ঠান। উত্তর দিনাজপুরের ইসলামপুরের হাইস্কুল মাঠে আয়োজিত হয়েছিল অনুষ্ঠান। শহীদ সিধু কানুর মূর্তিতে মাল্যদান করে আদিবাসী সমাজের রীতি মেনে বার করা হয় বিশেষ মিছিল। যা বিভিন্ন এলাকা পরিক্রমা করে। এই উৎসবকে কেন্দ্র করে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের মধ্যে উন্মাদনা ছিলো চোখে পড়ার মতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *