রাজ্য

২২ শে শ্রাবণে বিশ্বকবিকে শ্রদ্ধাঞ্জলি

ওয়েব ডেস্কঃ  রাজ্যের বিভিন্ন জায়গায় কবিগুরুকে শ্রদ্ধাঞ্জলি । বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে ভোর পাঁচ টায় গৌরপ্রাঙ্গনে বৈতালিকের মধ্যে দিয়ে রবীন্দ্র স্মরণ সূচনা হল । সকাল ৭ টা গুরুদেবের উপাসনা গৃহে মন্ত্র পাঠ ও রবীন্দ্র সঙ্গীতের মধ্যে দিয়ে বিশ্বকবিকে স্মরণ করা হয় ।  মন্ত্র পাঠের মাধ্যমে উপাচার্য বিদুৎ চক্রবর্তী সুচনা করেন কবিগুরুর তিরধান দিবসের । ৭৭ বছর ধরে চিরাচরিত প্রথা মেনে বৃক্ষরোপণ কর্মসূচির মধ্যে দিয়ে গুরুদেবকে স্মরণ করেন বিশ্ববিদ্যালয়ের সকলে ।

অন্যদিকে  ২২  শে শ্রাবণ কবিগুরু প্রয়াণ দিবসে বিভিন্ন সংগঠন ক্লাবের পক্ষ থেকে আসানসোল রবীন্দ্র ভবনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয় । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন থেকে মেয়র পারিষদ থেকে শুরু করে বিশিষ্ট জনেরা ।

পাশাপাশি বিশ্বকবির  তিরোধান  দিবসে  তাকে  যথাযথ  মর্যাদায়  সম্মান  জানানো  হলো  কলকাতা শহরে ।  রাজ্য  সরকার, কলকাতা  পুরসভা  এবং  বিভিন্ন  সংগঠনের  পক্ষ  থেকে  এদিন  রবীন্দ্রনাথ  ঠাকুরের  মূর্তিতে  মাল্যদান  করা  হয় ।  নিমতলা  মহাশ্মশানে  রবীন্দ্রনাথ  ঠাকুরের  মূর্তিতে  মাল্যদান  করেন  কলকাতা  পুরসভার  মহানাগরিক  তথা  রাজ্যের  পুর  ও  নগর  উন্নয়ন  দপ্তরের  মন্ত্রী  ফিরহাদ  হাকিম ।  এছাড়া  উপস্থিত  ছিলেন  বিশিষ্ট  জনেরা ।  জোড়াসাঁকো  ঠাকুরবাড়িতে  ও  এদিন  শ্রদ্ধা  জানানো  হয়  বিশ্বকবি  রবীন্দ্রনাথ  ঠাকুরকে ।  তাঁর  তিরোধান  দিবস  উপলক্ষে  সাংস্কৃতিক  অনুষ্ঠানেরও  আয়োজন  করা  হয়েছিল  জোড়াসাঁকো  ঠাকুরবাড়িতে ।

বীরভূম

আসানসোল

কলকাতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *