বিদেশ

১৫ অগাস্ট ‘কালো দিন’ হিসেবে পালনের ডাক পাকিস্তানে

ওয়েব ডেস্কঃ ভারত জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ করে ‘স্পেশ্যাল স্ট্যাটাস’ খারিজের সিদ্ধান্তে ক্ষুব্ধ পাকিস্তান। কাশ্মীর নিয়ে সিদ্ধান্তের প্রতিবাদে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত রেখেছে প্রতিবেশী দেশ। সমঝোতা এক্সপ্রেসের পরিষেবাও বাতিল করা হয়েছে। একইসঙ্গে ভারতীয় সিনেমাও ফের নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এবার আরও বড় সিদ্ধান্ত নিল পাকিস্তান। ভারতের স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ অগাস্টকে ‘কালো দিন’ হিসেবে ঘোষণা করল ইসলামাবাদ।

পাকিস্তান সরকারের তরফে এক বিবৃতি পেশ করে এই বার্তা দেওয়া হয়েছে। কাশ্মীরিদের সংগ্রামকে মাথায় রেখে এই দিন জাতীয় পাতাকা অর্ধনির্মিত রাখা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে। সমস্ত টিভি চ্যানেলকে ওই দিন তাদের লোগোটি ব্ল্যাক অ্যান্ড হোয়াইট রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এবং ওই দিন ভারতে মুসলিমদের উপর সরকারের অগ্রাসন ও কাশ্মীরিদের উপর তার প্রভাব নিয়ে অনুষ্ঠান সম্প্রচার করার অনুরোধ জানানো হয়েছে। এর পাশাপাশি ১৪ অগাস্ট দিনটি অর্থাৎ পাকিস্তানের স্বাধীনতা দিবস, কাশ্মীরি মানুষের সাহসিকতার পরিচয় এবং তাদের অধিকার এবং ন্যায়বিচারের সংগ্রামের দিন হিসেবে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে।

তার আগে দেশের সমস্ত প্রচার মাধ্যমকে ইদুজ্জোহাতে পূর্ব নির্ধারিত (রেকর্ডেড) সমস্ত অনুষ্ঠান বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। কাশ্মীরের মানুষদের পাশে দাঁড়াতে যে কোনওরকম বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল করে সাধারণভাবে দিনটি পালন করার জন্য দেশের প্রচার মাধ্যমগুলিতে আবেদন করা হয়েছে ইসলামাবাদ থেকে প্রকাশিত বিবৃতিতে। এই বিবৃতি স্বভাবতই ভারত-পাক সম্পর্কে আরও উত্তাপ বাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *