বিদেশ

ভুটানে গিয়ে পাশে থাকার বার্তা মোদীর

ওয়েব ডেস্কঃ দুদিনের সফরে ভুটানে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । গতকাল বিমানবন্দরেই তাঁকে রাজকীয়ভাবে স্বাগত জানানো হয় । দুদিনের সফরের একাধিক কর্মসূচী রয়েছে তাঁর । রবিবার , সফরের দ্বিতীয় দিনে থিম্পুর র‍য়্যাল ইউনিভার্সিটিতে পড়ুয়াদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন নরেন্দ্র মোদী । পড়ুয়াদের কাছে তুলে ধরেন , ভয়কে জয় করে এগিয়ে যাওয়ার কথা ।

সেই সঙ্গে নিজের লেখা বই ‘এক্সাম ওয়ারিয়র’ এর কথাও বলেন  তিনি । চন্দ্রযান ২ প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী আরও বলেন , আগামী দিনে নিজস্ব স্যাটেলাইট পাবে ভুটানও ৷ ভুটানের বিজ্ঞানীরা নিজস্ব ছোটো স্যাটেলাইট তৈরি করতে ভারতে আসবেন যা অত্যন্ত গর্বের বিষয় । আগামী দিনে দুই দেশের অধিবাসীরা নিজেদের মধ্যে আনন্দ ভাগ করে নেবে বলেও জানান প্রধানমন্ত্রী ।

এই সফরকালে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিংয়ের সঙ্গে নানা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতাকে এগিয়ে নিয়ে যেতে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । যার মধ্যে মহাকাশ গবেষণা, বিমান চলাচল, তথ্যপ্রযুক্তি, বিদ্যুৎ ও শিক্ষা সংক্রান্ত ১০ টি মৌ স্বাক্ষরিত হয়েছে । সেই সঙ্গে বন্ধু ভুটানকে সাহায্য করতে ভারত যে সবসময় পাশে থাকবে , বক্তব্যে বারবার সেকথা মনে করিয়ে দেন তিনি । রাজনৈতিকমহলের ধারণা , বর্তমানে কাশ্মীর ইস্যুতে যেভাবে পাকিস্তানের সঙ্গে তিক্ততা বেড়েছে ভারতের , সেখানে অন্যান্য প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে উদ্যোগী মোদী সরকার । প্রধানমন্ত্রীর ভুটান সফরও তারই এক পদক্ষেপ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *