রাজ্য

দেশ জুড়ে পালিত হল মহাত্মা গান্ধীর দেড়শ’তম জন্মদিন

ওয়েব ডেস্কঃ   মহাত্মা গান্ধীর দেড়শ’তম জন্মদিন পালন চলছে দেশজুড়ে । পূর্ব বর্ধমান জেলায় পালিত হচ্ছে নানা কর্মসূচি । বুধবার সকাল থেকেই বর্ধমান মিউনিসিপ্যাল স্কুলে ভারত স্কাউট অ্যান্ড গাইড এর উদ্যোগে গান্ধীজীর জন্মজয়ন্তী পালিত হয় । এখানে গান্ধী জয়ন্তী পালনের সূচনা করেন পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহ- সভাধিপতি দেবু টুডু । সারাদিন ধরে নাচ, গান, আঁকা, নাটক, আবৃত্তি, কুইজ সহ  নানা অনুষ্ঠানে থাকছে । পাশাপাশি গান্ধীজয়ন্তী পালন করলো পূর্ব বর্ধমানে মেমারি ১ ব্লকের শিক্ষানিকেতনের আবাসিকরা । শিক্ষানিকেতেনর আম্রকুঞ্জে বাপুজীর গানের মধ্য দিয়ে অনুষ্ঠারের সূচনা করেন আবাসিক ও আচার্য প্রমথনাথ বুনিয়াদী বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ।

পুরুলিয়া জেলা প্রশাসনের উদ্যোগে মহাত্মা গান্ধীর জন্মদিবস পালিত হল পুরুলিয়া জেলা শাসক দপ্তর প্রাঙ্গনে l  এদিন গান্ধীজি মূর্তি তে মাল্যদান করেন অতিরিক্ত জেলা সাশক (সাধারণ) মুফতি শামীম সৈকত, জেলা তথ্য সাংষ্কৃতিক দপ্তরে পল্লব পাল সহ অন্যানরা  lপ্লাস্টিক মুক্ত ভারত গড়তে আনুষ্ঠানিক ভাবে পুরুলিয়া রেল স্টেশনে প্লাস্টিক নিষিদ্ধ ঘোষণা করলো আদ্রা রেল শাঁখা   l   বুধবার দোসরা অক্টোবর গাঁন্ধী জয়ন্তী উপলক্ষে পুরুলিয়া স্টেশনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত আদ্রার রেল শাঁখার প্ৰবন্ধক নবীন কুমার একথা ঘোষণা করেন l এদিন গান্ধীজীর শরণে স্বচ্ছ ভারত অভিযানের মধ্য দিয়ে রেল স্টেশনের পক্ষ থেকে একটি পথ নাটকের আয়োজন করা হয় ।

এই নাটকে রেল যাত্রী দের সচেতনতা মধ্য দিয়ে প্লাস্টিকের ক্ষতিকারক দিক তুলে ধরা হয়। এডিপিসির উদ্যোগে অন্ডাল থানার সহযোগিতায় নমন প্রকল্পে আজ গান্ধী জয়ন্তী উপলক্ষে অন্ডাল এলাকার প্রায় ১০০ জন দুঃস্থ দের নতুন বস্ত্র বিতরণ ও এলাকার বেশ কিছু দুঃস্থ শিশুদের নতুন জমা কাপড় প্রদান করা হল অন্ডাল থানার পক্ষ থেকে । এর সাথে সাথে অন্ডাল থানার উদ্যোগে বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা শিবিরের ও আয়োজন করা হয় । নিখরচায় নিজের স্বাস্থ্য পরীক্ষা করাতে সকাল থেকেই প্রচুর ভিড় জমায় স্থানীয়রা । এই অনুষ্ঠানে স্বেচ্ছায় রক্তদান শিবিরের ও আয়োজন করা হয় । আজকে মত ৫০ জনের মত রক্তদাতা স্বেচ্ছায় রক্তদান করেন । এই রক্ত যাবে আসানসোল জেলা হাসপাতালে ।

উত্তর  ২৪  পরগনার ব্যারাকপুরের গান্ধী ঘাটে গান্ধী স্মৃতি স্তম্ভে আজ পুষ্প স্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন রাজ্যপাল ধনকার । প্রার্থনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয় । বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা গান্ধীজীর রচনা থেকে পাঠ করে । সকাল সকাল পদযাত্রা করে যখন আর পাঁচটা স্কুলে ছুটির আমেজ তখন  ১৫০তম গান্ধী জয়ন্তী উদযাপন কে ঘিরে বেলডাঙ্গা চক্রের আন্ডিরণ প্রাথমিক বিদ্যালয়ে সকাল থেকেই ছিল সাজ সাজ রব । ব্যানার, পোস্টার সহ শিক্ষক শিক্ষার্থীদের উদ্যোগে পদযাত্রা শুরু হয় সকাল  ১১ টায় । পদযাত্রায় পা মেলায় দ্বিতীয় শ্রেণীর ছাত্র শুভজিৎ মণ্ডল খুদে গান্ধী সেজে । যা দেখার জন্য রাস্তায় ভীড় জমে ।  গ্রামে দুস্থ  ২৫  জন ও সয়ম্ভর গোষ্ঠীর ১৩ জন কে বস্ত্র বিতরণ ও প্রত্যেক কে একটা করে ফলের গাছ উপহার দেওয়া হয়  প্রাক্তন ছাত্র ছাত্রীদের হাত দিয়ে । সবশেষে লুচি, ছোলার ডাল, মিষ্টি ও বোঁদ পড়ে পাতে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *