জেলা হাওড়া

বুলবুল পরবর্তীতে ডেঙ্গি আতঙ্কে চিন্তিত প্রশাসন

রাজীব মুখার্জী , হাওড়াঃ ঘূর্ণিঝড় বুলবুল এর প্রভাবে হাওড়া শহর জুড়ে ডেঙ্গির প্রকোপ বাড়ার আশঙ্কা করছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের হাওড়া শাখা । চিকিৎসকরা জানাচ্ছেন , সাম্প্রতিক ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে টানা দুদিন বৃষ্টি হয়েছে হাওড়ায় । ফলে বৃষ্টির জল বিভিন্ন জায়গায় জমেছে , মশার বংশবৃদ্ধির সম্ভাবনাও বেড়েছে । এই পরিবেশে ডেঙ্গি আক্রান্তের সংখ্যাও বাড়ার আশঙ্কা রয়েছে ।

হাওড়া পুর এলাকার বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দাদের অভিযোগ , বুলবুলের পর এলাকায় মশার উপদ্রব বেড়েছে । সন্ধ্যার পর মশার জ্বালায় ঘরে টেকা দায় । অথচ , পুরসভার পক্ষ থেকে মশা মারার তেল স্প্রে করা হচ্ছে না । ফলে দিন দিন এলাকায় বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা । সরকারি মতে গত জানুয়ারি মাস থেকে হাওড়ায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২২০৪ । বেসরকারি হিসেবে মৃতের সংখ্যা ৪ হলেও সরকারি হিসেবে তা শূন্য ।

এদিকে ডেঙ্গি মোকাবিলায় বুধবার হাওড়া পুরসভায় এক গুরুত্বপূর্ণ প্রশাসনিক বৈঠক হয় । যেখানে উপস্থিত ছিলেন পৌর ও নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম , হাওড়া পুরসভার কমিশনার বিজিন কৃষ্ণ এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাস সহ উচ্চপদস্থ আধিকারিকরা । এই বৈঠকে ডেঙ্গি মোকাবিলায় একাধিক পদক্ষেপের বিষয়ে আলোচনা হয় । জানা গেছে, আগামী ১৫ এবং ১৬ই নভেম্বর ডেঙ্গি মোকাবিলায় স্পেশাল ড্রাইভ দেওয়া হবে পুরসভার তরফে । এর জন্য মোট ১২ টি টিম গঠন করা হয়েছে । সেখানে স্বাস্থ্যকর্মী , আধিকারিকরা ছাড়াও পুরসভার সাফাই কর্মীরা থাকবেন । এনারা সকলে সরকারি অফিস, স্কুল ছাড়াও সমস্ত ডেঙ্গু প্রবণ এলাকাগুলি পরিদর্শন করবেন । তবে আপাতত ডেঙ্গির প্রকোপ বাড়লেও শীত পড়লে ডেঙ্গির প্রকোপ কমবে বলেই মনে করছেন চিকিৎসকরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *