রাজ্য শহর

করোনা আবহে নিট পরীক্ষার্থীদের জন্য চালু হল কলকাতা মেট্রো পরিসেবা।

বিশ্বজিৎ দেবনাথ, কোলকাতা

করোনা আবহে রাজ্য জুড়ে চলছে সর্বভারতীয় পরীক্ষা ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট(NEET)। পশ্চিমবঙ্গ থেকে ৭৭ হাজার ৬১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। রবিবার এক মেট্রো আধিকারিক জানিয়েছেন, শুধুমাত্র নিট পরীক্ষার্থীদের জন্য মেট্রো পরিষেবা চালু করেছে ভারতীয় রেল। আগামীকাল থেকে সাধারণ মানুষ যাতায়াত করতে পারবেন। পাশাপাশি করোনা রুখতে প্রতিটি স্টেশনে স্টেশনে স্যানিটাইজার ব‍্যবস্থা করা হয়েছে।

মেট্রো রেল কোলকাতা শহরে পরিবহণের এক জরুরি ও স্বাছন্দময় পরিষেবা। শহরের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের জন্য মানুষের প্রথম পছন্দ মেট্রো রেল। করোনা আবহে নিট পরীক্ষার্থীদের জন্য আজ চালু করা হল মেট্রো রেল পরিষেবা, তবে কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে মেট্রো রেল কতৃপক্ষের তরফ থেকে এই পরিষেবা নিতে গেলে। ‘কি করতে হবে’ – যেমন! অবশ্যই মাস্ক পড়তে হবে। টিকিটের ক্ষেত্রে কেবল স্মার্ট কার্ড ব্যাবহার করতে হবে। নিট পরীক্ষার্থীদের জন্য শুধু আজকের দিন অ্যাডমিট কার্ড সঙ্গে রাখতে হবে এবং একজন সহযোগীর জন্য ছাপানো টিকিটের ব্যাবস্থা করা হয়েছে। ট্রেনে ওঠার আগে হাথ স্যানিটাইজ করতে হবে। মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ রাখতে হবে(বাধ্যতামুলক নয়)। ষ্টেশনে প্রবেশ ও প্রস্থানের নির্দিষ্ট গেট ব্যাবহার করতে হবে।

এবার জানা যাক, মেট্রো পরিষেবা পেতে গেলে কি করা যাবে না! যেমন! কোথাও থথু ফেলা যাবে না। সাধারণ জ্বর, কাশি বা কোন রকম কোবিডের উপসর্গ থকালে মেট্রো ব্যাবহার করা যাবে না। লিফটে তিন জনের বেশী উঠা নিষেধ। এসকালেটর ও সিঁড়ির রেলিংয়ে হাত দেওয়া যাবে না। মেট্রো রেলের উঠার পর ক্রস চিহ্ন দেওয়া আসনে বসা যাবে না।

উল্লেখ্য, এর আগে গত ২২শে মার্চ শেষ চলেছিল মেট্রো, আজ নিট পরীক্ষার জন্য ফের চালু করা হল মেট্রো রেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *